হেমন্তের কুয়াশায়
- শাওন সারথি - নামধাম কিছুই জানিনা ২৭-০৪-২০২৪

হেমন্তের কুয়াশায় ভিজে গেছে
হৃদয়ের আয়না।
অস্বচ্ছ সে আয়নায় খেলা করে
হেমন্তের রোদ।
যে নারী ভালোবেসে বেসে
এই পথ ধরে হেঁটেছিল
সম্মুখ অচেনা পথে।
যার হাত ধরে উষ্ণতা পেয়েছিল
হেমন্তের কুয়াশা।
তার আগেই হেমন্ত এসেছিল
আমাদের মাঝে।
হলুদ সরিষার ক্ষেতে সেদিন
মেতেছিল রঙিন পোকারা।
আমাদের মৈথুনের নির্যাস
সেদিন ভস্ম হয়ে মিশে গিয়েছিল
সন্ধ্যার কুয়াশায়!
অসংখ্য তারা সেই রাতে
দেখেছিল
আমাদের মিলিত অনুভূতি,
যেগুলো শুভ্রতার রঙ মেখে
ঢেকে দিয়েছিল
চাঁদের দৃষ্টি,
আর কবিতায় সেদিন জ্যোৎস্না পরেছিল
হেমন্তের কুয়াশার আদলে!
সেদিন আমাদের কোন কথা হয় নি,
মৌন আলিঙ্গনে সেদিন প্লাবিত হয়েছিল
এই চেনা পৃথিবী।
যত দূর চোখ মেলে দেখা যায়
খুব সহজে,
তত দূর দেখেছিল এই চোখ।
ওষ্ঠের সাধ নিতে নিতে হেঁটে চলেছিলাম
সেই পথ ধরে বহুদুর
আমরা কতিপয় রাত্রির যুগল।
সেদিন সে নারী মৃদু হেসে বলেছিল,
একদিন কবির কবিতা হবে
হেমন্তের কুয়াশার আদলে!
সেদিন কবির হৃদয়ের সমস্ত আদ্রতা
শুষে নিবে,
আর সন্ধ্যায়, যৌবন রসের ভস্ম হয়ে
মিশে যাবে হেমন্তের কুয়াশায়।

............শাওন সারথি২.৯৬৫’...............

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।